স্কাইপ বন্ধ, ‘অন্য অ্যাপে সাক্ষাৎকারে’ তারেক

একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে বিএনপির মনোনয়নপ্রত্যাশীদের তৃতীয় দিনের সাক্ষাৎকার চলছে। দলীয় চেয়ারপারসনের গুলশানের রাজনৈতিক কার্যালয়ে মঙ্গলবার সকাল ৯টার কিছু সময় পর এ সাক্ষাৎকার শুরু হয়।

স্কাইপ বন্ধ থাকায় প্রথমে দলীয় মনোনয়প্রত্যাশীদের সঙ্গে যুক্ত হতে পারেননি দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। শুরুর দিকের সাক্ষাৎকারদাতারা দলের দ্বিতীয় এ শীর্ষ নেতার সঙ্গে কথা বলতে পারেননি।

তবে কিছু সময় পর অন্য অ্যাপের ভিডিও কলের মাধ্যমে তারেক রহমান এ সাক্ষাৎকারে যুক্ত হন। সাক্ষাৎকার দিয়ে আসা একাধিক মনোনয়নপ্রত্যাশী যুগান্তরকে এ তথ্য নিশ্চিত করেছেন।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ দলের মনোনয়ন বোর্ডের সদস্যরা যথারীতি সাক্ষাৎকার গ্রহণ প্রক্রিয়ায় যুক্ত আছেন।

সকাল ৯টার কিছু সময় পর সাক্ষাৎকার শুরু হয়েছে বলে জানিয়েছেন বিএনপি চেয়ারপারসনের মিডিয়া উইংয়ের সদস্য শামসুদ্দিন দিদার।

তিনি যুগান্তরকে বলেন, ফেনী-১ আসনের মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকার গ্রহণের মধ্য দিয়ে চট্টগ্রাম বিভাগের সাক্ষাৎকার শুরু হয়েছে। বিকালে হবে সিলেট ও কুমিল্লা বিভাগের প্রার্থীদের সাক্ষাৎকার।

শামসুদ্দিন দিদার জানান, গতকাল বিকাল থেকেই গুলশান কার্যালয়ে ইন্টারনেট সংযোগ নেই। তাই সকালে স্কাইপে মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকার পর্বে যুক্ত হতে পারেননি ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।

একাধিক মামলায় দণ্ডিত বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান লন্ডন থেকে স্কাইপে এ সাক্ষাৎকার প্রক্রিয়ায় যোগ দেয়ায় নির্বাচন কমিশনের কাছে অভিযোগ করেছিল আওয়ামী লীগ। কিন্তু নির্বাচন কমিশন এ বিষয়ে কিছু করতে অপারগতা প্রকাশ করলে সোমবার রাতে বাংলাদেশে স্কাইপ বন্ধ করে দেয়া হয়।

মঙ্গলবার সকালে সাক্ষাৎকার শুরুর আগে বিএনপির প্রচার সম্পাদক শহীদউদ্দিন চৌধুরী এ্যানী গণমাধ্যমকে বলেন, স্কাইপ বন্ধ। তবে অন্য অ্যাপের মাধ্যমে আমাদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান এই সাক্ষাৎকার থাকার চেষ্টা করবেন।

পরে সাক্ষাৎকার দিয়ে বেরিয়ে এসে বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা সাবেক চিফ হুইপ জয়নুল আবদীন বলেন, মনোনয়ন বোর্ড আমাদের মনোনয়ন নিয়েছেন। ভারপ্রাপ্ত চেয়ারম্যান যুক্ত হয়েছিলেন। স্কাইপে নয়, অন্য একটি উপায়ে তিনি আমাদের সঙ্গে কথা বলেছেন। তবে প্রযুক্তিগত সমস্যার কারণে মনোনয়নপ্রত্যাশীদের সঙ্গে তারেক রহমানের এসময়কার কথোপকথন নিরবচ্ছিন্ন ছিল না বলে জানান জয়নুল। তিনি বলেন, সংযোগটি বারবার বাধাপ্রাপ্ত হচ্ছিল।

তারেক রহমানসহ দলের মনোনয়ন বোর্ডের সঙ্গে কি কথা হয়েছে এমন প্রশ্নের জবাবে জয়নুল আবদীন বলেন, মনোনয়ন বোর্ড বলেছেন, এক আসনে বহু মনোনয়নপ্রত্যাশী। সবাইকে মনোনয়ন দেয়া যাবে না। দল যাকে মনোনয়ন দেবে তার পক্ষেই কাজ করতে হবে।

‘আমার আসনে (ফেনী-২) ১৪ জন মনোনয়নপ্রত্যাশী। এ রকম নোয়াখালী, ফেনীর বেশ কয়েকটি আসনে একাধিক মনোনয়নপ্রত্যাশী। সবাইকে তো মনোনয়ন দেয়া যাবে না। মনোনয়ন বোর্ড এ বিষয়েই গুরুত্ব দিয়েছে’- যোগ করেন জয়নুল।

সাক্ষাৎকার দিয়ে বেরিয়ে এসে ফেনীর এক মনোনয়নপ্রত্যাশী বলেন, পৃথিবীতে অনেক মাধ্যম আছে। পানির স্রোত যেভাবে আটকে রাখা যায় না, আমাদের এই আবেগ আটকে রাখবেন কীভাবে? তারুণ্যের অহংকার তারেক রহমান অন্য অ্যাপের ভিডিওকলের মাধ্যমে মনোনয়নপ্রার্থীদের সঙ্গে কথা বলছেন।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, মওদুদ আহমদ, জমিরউদ্দিন সরকার, মাহবুবুর রহমান, রফিকুল ইসলাম মিয়া, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান ও আমীর খসরু মাহমুদ চৌধুরী রয়েছেন মনোনয়ন বোর্ডে।

মনোনয়নপ্রত্যাশীরা ছাড়াও দলের সংশ্লিষ্ট জেলা ও মহানগর কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক এবং বিভাগীয় সাংগঠনিক ও সহসাংগঠনিক সম্পাদকরা উপস্থিত রয়েছেন সাক্ষাৎকারে।

রোববার সাক্ষাৎকারের প্রথম দিন রংপুর ও রাজশাহী বিভাগ এবং সোমবার বরিশাল ও খুলনা বিভাগের মনোনয়নপ্রত্যাশীদের সঙ্গে কথা বলেন বিএনপি পার্লামেন্টারি বোর্ডের সদস্যরা।

প্রথম দুদিন স্কাইপে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সাক্ষাৎকার প্রক্রিয়ায় যোগ দেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। এ নিয়ে রাজনৈতিক বিতর্ক শুরু হয়।

একাধিক মামলায় ১৭ বছরের দণ্ড নিয়ে তারেক রহমান নির্বাচনী কাজে যুক্ত হতে পারেন না এমন অভিযোগ নিয়ে নির্বাচন কমিশনে যায় আওয়ামী লীগ।

কিন্তু ইসি সচিব হেলালুদ্দীন আহমদ সোমবার সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, এ মুহূর্তে তারেকের বিষয়ে নির্বাচন কমিশনের কিছু করার নেই।

এর পর রাতে বাংলাদেশ থেকে স্কাইপ বন্ধ পাওয়ার খবর আসতে থাকে সংবাদমাধ্যমে।

নির্বাচনী কার্যক্রমে বিঘ্ন ঘটাতে সরকারি নির্দেশে টেলি রেগুলেটরি কমিশন-বিটিআরসি এমন কাজ করেছে বলে অভিযোগ বিএনপির।

এ বিষয়ে বিটিআরসি গতকাল জানায়, কারিগরি ত্রুটির কারণে এমনটি হতে পারে। বিষয়টি দেখা হচ্ছে।

তবে বিটিআরটির একাধিক সূত্রের বরাত দিয়ে একটি ইংরেজি সংবাদমাধ্যমে বলা হয়েছে, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান স্কাইপে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রার্থীদের সাক্ষাৎকার নিচ্ছেন। সে কারণে স্কাইপটি বন্ধ করা হয়েছে।

তবে ওই সূত্রগুলো নিজেদের নাম প্রকাশ করতে রাজি হয়নি বলে খবরে উল্লেখ করা হয়েছে।

ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার অ্যাসোসিয়েশনের একটি সূত্র জানিয়েছে, বিটিআরসির ওই নির্দেশনা পাওয়ার তারা স্কাইপ বন্ধ করে দিয়েছে। বর্তমানে বাংলাদেশে স্কাইপের সব সেবা বন্ধ রয়েছে।

বিএনপি গুলশান কার্যালয়ে ইন্টারনেট সংযোগ বন্ধের তীব্র নিন্দা জানিয়েছে। সেই সঙ্গে দ্রুত এ সেবা চালু করার দাবি জানিয়েছে।

নির্ধারিত সূচি অনুযায়ী, আগামীকাল বুধবার মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকার গ্রহণ শেষ হবে। কাল সকালে ময়মনসিংহ, ফরিদপুর এবং বিকালে ঢাকা বিভাগের মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকার হবে।

১২-১৬ নভেম্বর পর্যন্ত মনোনয়নপ্রত্যাশীদের কাছে ফরম বিক্রি করে বিএনপি। শনিবার রাজধানীর নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলন করে দলীয় মনোনয়ন ফরম বিক্রির হিসাব আনুষ্ঠানিকভাবে জানায় বিএনপি।

দলটি সর্বোচ্চসংখ্যক ৪ হাজার ৫৮০ মনোনয়ন ফরম বিক্রি করেছে।