পাঁচ ফিলিস্তিনির মৃত্যুর পর ফের ইসরায়েলের হামলা

গাজা উপত্যকায় ফের বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। আজ শনিবার গাজায় ফিলিস্তিনের প্রায় ৮০টি লক্ষ্যবস্তুতে বিমান হামলা চালানো হয়। সংশ্লিষ্টদের দাবি, ফিলিস্তিন থেকে ইসরায়েল মোট ৩০টি রকেট ছোড়া হয়েছে। এর আগে সীমান্তে উত্তেজনায় ইসরায়েলি বাহিনীর গুলিতে পাঁচ ফিলিস্তিনি প্রাণ হারিয়েছিলেন।

সংবাদমাধ্যম আল জাজিরার খবরে বলা হয়েছে, গত কয়েক সপ্তাহের মধ্যে শনিবারই ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে সবচেয়ে মারাত্মক সংঘাতের ঘটনা ঘটল। এর আগে ইসরায়েল ও হামাস শাসিত গাজা এলাকার সীমান্তে রক্তক্ষয়ী সংঘর্ষে পাঁচজন ফিলিস্তিনি প্রাণ হারিয়েছিলেন। তবে শনিবারের হামলা ও পাল্টা হামলার ঘটনায় হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

ইসরায়েলের সেনাবাহিনীর পক্ষ থেকে জানানো হয়েছে, শনিবার স্থানীয় সময় সকালে গাজা এলাকার প্রায় ৮০টি লক্ষ্যবস্তুতে বিমান হামলা চালানো হয়। এর আগে ফিলিস্তিন থেকে আসা রকেট প্রতিহত করতে আয়রন ডোম রকেট প্রতিরক্ষা ব্যবস্থা ব্যবহার করে ইসরায়েল।

এদিকে ইসলামিক জিহাদ নামের একটি ছোট গোষ্ঠী ইসরায়েলে রকেট হামলার দায় স্বীকার করেছে। এক বিবৃতিতে হামলার কথা স্বীকার করে গোষ্ঠীটি জানিয়েছে, ইসরায়েলের লাগাতার হামলা ও হত্যার সামনে অলসভাবে বসে থাকবে না তারা।

গতকাল শুক্রবার ইসরায়েলের সীমান্ত এলাকায় জড়ো হয়ে হাজার হাজার ফিলিস্তিনি বিক্ষোভ প্রদর্শন করেন। ওই সময় ইসরায়েলি সেনাবাহিনী কাঁদানে গ্যাস ও গুলি ছোড়ে। এতে পাঁচজন ফিলিস্তিনি নিহত হন।