বিনা তেলে ইফতারির নানা পদ

ইফতারির মেন্যুতে মোরগ পোলাও, হালিম, ডিম চপ, চিকেন শাশলিক, ছোলাসহ কয়েক রকমের পদ। তেলে ভাজা ছাড়া এই খাবারগুলো কল্পনাই করা যায় না। কিন্তু গতকাল মঙ্গলবার রাজধানীর এক ইফতার আয়োজনে এই খাবারগুলোই পরিবেশন করা হলো বিনা তেলে রান্না করে। উদ্দেশ্য, মানুষকে বিনা তেলের খাবার গ্রহণে উৎসাহিত করা।

ইস্কাটন গার্ডেন রোডে সাওল মিলনায়তনে সাওল হার্ট সেন্টার বিডি লিমিটেড আয়োজিত ইফতারে এই বিশেষ খাবার পরিবেশন করা হয়। এতে সমাজের বিশিষ্টজনেরা অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে সাওল হার্ট সেন্টারের চেয়ারম্যান মোহন রায়হান বলেন, ২০ বছর বয়স পর্যন্ত মানুষের শরীরে তেলের প্রয়োজন হয়। কিন্তু এরপর অতিরিক্ত তেলযুক্ত খাবার খেলে হার্টে ব্লকসহ নানা অসুখ দেখা দেয়। শরীরে যে ১৮ শতাংশ তেল প্রয়োজন হয়, সেটা ভাত ও সবজিতেই বিদ্যমান থাকে। তাই খাবারে অতিরিক্ত তেলের ব্যবহারের প্রয়োজন নেই। তিনি আরও বলেন, আধুনিক চিকিৎসাবিজ্ঞান খাবারে তেলের ব্যবহারকে নিষেধ করে আসছে। সাওল সেটিই বাস্তবায়নে কাজ করে আসছে।

অনুষ্ঠানে জানানো হয়, রমজান উপলক্ষে পয়লা রমজান থেকে ইস্কাটন গার্ডেন রোডের নেভি হাউসের সামনে বিনা তেলে রান্না করা ইফতারের নানা উপকরণ বিক্রি করছে সাওল হার্ট সেন্টার।

 

 

সূত্র : প্রথম আলো